ইউএক্স এবং ইউআই এর মধ্যে পার্থক্য

March 30, 2015

UX = User Experience যার সহজ বাংলা করলে দাঁড়ায় – “ব্যাবহারকারির অভিজ্ঞতা”।

ইউজার মানে ব্যাবহারকারি। আপনি, আমি, আমরা সবাই ইউজার বা কনজুমার। ইউএক্স সব ধরনের পন্যের ক্ষেত্রেই প্রযোজ্য। এটা যেমন একটা জানালার লক হতে পারে তেমনি একটি ডিজিটাল প্রোডাক্ট বা সফটওয়্যার ও হতে পারে। সহজ উদাহরণের জন্য আমরা যদি একটি ওয়েব সাইটের কথা বলি তাহলে বিষয়টি এভাবে বলা যায়, একজন উদ্যক্তা বা ওনার যখন একটি মোবাইল বা ওয়েব এপ্লিকেশন তৈরী করে তার মানে হচ্ছে উনি তার প্রোডাক্ট বা সার্ভিসটি নির্দিষ্ট কিংবা সব রকমের ইউজারদের জন্য তৈরি করছে। তার টার্গেট মার্কেট অনুযায়ী উনি যখন ওয়েব বা মোবাইলের পুরো মাস্টার প্লানটি ডিজাইন করে তখন তাকে অনেক কিছু মাথায় রেখে ডিজাইনটা দাঁড় করাতে হয়। এর অনেকগুলো ধাপ আছে। আমরা অনেকেই মনে করি শুধু (UI) ইউ আই বা ইউজার ইন্টারফেস ডিজাইন (User Interface) করাটাই ইউ এক্স। এটা একশো ভাগ ভুল। ইউ আই হচ্ছে ইউ এক্স এর অনেকগুলো ধাপ এর মধ্যে অন্যতম একটি ধাপ মাত্র।

আরও সংক্ষেপে একটি উদাহরন দিয়ে বলি তাহলে ব্যাপারটি আরেকটু সহজ হবে। যেমন ফেসবুক এত জনপ্রিয় কেন? এর এত ইউজার কেন? আর সব নেটওয়ার্কিং সাইটের মধ্যে ফেসবুক সোশ্যাল নেটওয়ার্কিং সাইট হিসেবে এত জনপ্রিয় কেন? উত্তরটা সহজ। আর কিছুই নয় এর ইউএক্স ভালো বলে আমরা সবাই এখানে অনেক বেশী এঙ্গেজড। ইউজার ছাড়া ফাঁকা ফেসবুক কেমন হবে একবার ভাবুনতো। ভাবাই যায় না, তাইতো? ঠিক। একটি সাইটের পধান সঞ্চালক হচ্ছে ইউজার। আর এই ইউজারদের যদি আমরা হ্যাপি করতে না পারি তাহলে ব্যাবসা হবে? হবে না। ফেসবুকে একজন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের ইউজার যা যা চায় তার মোটামুটি সব কিছুই আমরা এখানে পাই।

সুতরাং, ইউএক্স ভালো না মন্দ তার আল্টিমেট ভাগ্য নির্ধারণ করে সাইটের ইউজাররা’ই। যখন সাইট এর মধ্যে ইউজার এসে সাচ্ছন্দ্য বোধ করে না, কয়েক সেকেন্ডের মধ্যে সাইট থেকে বেরিয়ে যায় বা ইউজার সাইটে এসে তার কাঙ্ক্ষিত বিষয়টি খুঁজে না পেয়ে ফিরে যায় এবং আর ব্যাক না করে তখন বুঝতে হবে সাইট এর ইউএক্স এ কোন সমস্যা আছে। তাই, ইউএক্স এর দিকগুলো মাথায় রেখে একটি সাইট যখন ডিজাইন করা হয় তখন ব্যাবসার সফলতা ও সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়।

ux-ui-diff

আরেকটা বিষয় – “Don’t mess UI with UX” ইউজার ইন্টারফেস হচ্ছে আমরা উপরের যে পার্টটি দেখি। এটাও ইউএক্সের একটি অংশ তবে টোটাল ইউএক্স এর গভীরতা প্রগাঢ়। একটি ইন্টারফেস তৈরি করা হয় গ্রাফিক এন্ড ভিজুয়াল ডিজাইনের মাধ্যমে। এখানে ভিজুয়াল কমিউনিকেশনের মাধ্যমে যেহেতু ইউজাররা সিস্টেমটি নিয়ে নাড়াচাড়া করে তাই ভিজুয়াল ইন্টার‍্যাকশনটিতে অনেক ফোকাসড থাকতে হয়। সুতরাং, একটি প্রোডাক্ট বা সিস্টেম ব্যাবহার করে ইউজার আরামবোধ করছে কিনা, দেখে ভালো লাগছে কিনা এসব নির্ভর করে ইন্টারফেসের উপর।

অনেকেই  UX/UI এভাবে লিখে। এটার মানে হচ্ছে ইউএক্স বা ইউআই।  ইউআই হচ্ছে ইউএক্স এর অন্তর্ভুক্ত একটি অংশ। তাই, ইউএক্স আমরা ইউয়াই এর সাথে এক করে ফেলব না এবং একসাথে না লিখে এভাবে লিখা যেতে পারে – UX and UI ।

– নিলীম আহসান, ২০১৫