ই-কমার্স ব্যাবসা এবং বেসিক কিছু টিপস।

September 29, 2014

আমাদের দেশে উৎসবের শেষ নেই। একটার পর একটা উৎসব যেন লেগেই আছে। পহেলা বৈশাখ, ভালোবাসা দিবস, একুশে ফেব্রুয়ারি, ঈদ, পূজা কিংবা ক্রিসমাসকে সামনে রেখে সবার’ই চলে নানারকম বানিজ্যিক প্রমোশনাল প্রস্তুতি। এক্ষেত্রে ইকমার্সগুলো’ও পিছিয়ে নেই।  ই- কমার্স পণ্য বা সার্ভিস ভিত্তিক ব্যাবসায়ী সাইট গুলোতে ব্যাবসার প্রসারের জন্য আরেকটু বেশী যত্নশীল হওয়া প্রয়োজন।

ই-কমার্স ব্যাবসায়ি এবং সার্ভিস প্রভাইডারদের জন্য বেসিক কিছু টিপস -

১. প্রমোশনাল প্রডাক্ট গুলোকে হোম পেজে সুন্দর ইমেজ এবং স্পষ্ট করে ডিটেইল লিখে হাইলাইট করুন।
২. উৎসব এর জন্য স্পেশাল প্রডাক্ট গুলোকে হোমপেজ এবং ভেতরের পেজগুলোতে হাইলাইট করুন।
৩. ডিস্কাউন্ট বা সাথে ফ্রি অফারগুলোকে চোখে পড়ানোর জন্য ব্রাইট কালার এবং স্পষ্ট টেক্সট ব্যাবহার করুন।
৪.উৎসবের জন্য ব্যানার টাকে একটু পরিবর্তন করতে পারেন, তবে বেশী হিজিবিজি টেক্সট বা ইমেজ দিয়ে ভর্তি করবেন না।
৫. ভিজিটর আপনার সাইটে যখন আসছে, তখন বুঝতে হবে তার অল্প বিস্তর ইন্টারেস্ট আছে। তার এই আগ্রহকে ধরে রাখার জন্য অবশ্যই আপনার সাইটটি হতে হবে ইউজার ফ্রেন্ডলি। সুতরাং, সাইট টি প্রয়োজন হলে আরেকবার রিভিউ করুন এবং কোন বাগ বা ফাঙ্কশনাল সমস্যা থাকলে ফিক্স করুন।
৬. উৎসবের এই সময়গুলোতে আপনার ভিজিটর কোন প্রোডাক্ট গুলোতে বেশী আগ্রহ দেখাচ্ছে বা সার্চ করছে সেটা লক্ষ্য রাখুন। পরবর্তীতে সেই কি ওয়ার্ড গুলো আপনার অনলাইন মার্কেটিং এর জন্য কাজে লাগবে।
৭। আরেকটা বিষয় অবশ্যই লক্ষ্য রাখতে হবে। দিনকে দিন সারা বিশ্বে মোবাইল ইউজারদের সংখ্যা বেড়েই চলেছে। অনেকেই আছেন যারা মোবাইল থেকে কুইক কেনাকাটা করতে পছন্দ করেন। সুতরাং, ইউজার ফ্রেন্ডলি এপ বানান বা রেস্পন্সপিভ  ওয়েবসাইট, কন্ট্রাস্ট এবং রিডিবিলিটি বিষয়টি অবশ্যই মাথায় রাখতে হবে।

– নিলীম আহসান, ২০১৪